January 31, 2023

indowall.net

বাংলাদেশের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম সম্পর্কে বাংলা ব্লগ

সিলিন্ডার সহ গ্যাসের দাম ২০২২ বাংলাদেশ

এলপিজি গ্যাসের দাম

বাংলাদেশের বাজারে এলপিজি গ্যাসের দাম সম্পর্কে চলুন দেখে নেওয়া যাক

বেশ কয়েক মাস ধরে ভোক্তারা নির্ধারিত দামে এলপিজির কিনতে পারছেন না বলে অভিযোগ রয়েছে। এ অভিযোগের বিষয়ে সংবাদ সম্মেলনে জানতে চাইলে বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল বলেন, বেশি দামে কেউ সিলিন্ডার কিনলে রশিদসহ বিইআরসিতে অভিযোগ করলে আমরা আইনি ব্যবস্থা নেব। কিন্তু কোনো গ্রাহকই সংস্থাটির কাছে অভিযোগ করেন না বলে দাবি করেন বিইআরসির চেয়ারম্যান।

ইউক্রেন যুদ্ধের প্রভাবে এলপিজি গ্যাসের দাম এপ্রিলে (১২ কেজি) গিয়ে দাঁড়ায় ১৪৩৯ টাকায়। সাম্প্রতিক বছরগুলোর সব রেকর্ড ছাড়িয়ে যায় এ বছর। ২০১৪ সালের পর আর কখনও এতো বেশি দরে বেচাকেনা হয়নি বাংলাদেশে রান্নার কাজে বহুল ব্যবহৃত জ্বালানি পণ্যটি। 

সাংবাদিক সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান বলেন, কেউ বেশি দাম চাইলে ভোক্তা অধিদপ্তরে অভিযোগ দিন, অথবা আমাদেক জানান। অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে ভোক্তা অধিদপ্তর বেশ কিছু অভিযান পরিচালনা করেছে।

গত বছরের ১২ এপ্রিলের আগে পর‌্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে। সৌদির দর উঠানামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অরপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

বর্তমানে বাংলাদেশের বাজারে এলপিজি গ্যাসের সিলিন্ডার প্রতি কেজিতে কত দাম নির্ধারিত রয়েছে সে সম্পর্কে সম্পূর্ণভাবে জেনে নেব, চলুন দেখে নেওয়া যাক।

এলপিজি গ্যাসের দাম বাংলাদেশ

ওজন (সিলিন্ডার সহ) দাম
সাড়ে ৫ কেজি ৫৭৩ টাকা
১২ কেজি ১২৫১ টাকা
সাড়ে ১২ কেজি ১৩০৪ টাকা
১৫ কেজি ১৫৬৩ টাকা
১৬ কেজি ১৬৬৯ টাকা
১৮ কেজি ১৮৭৭ টাকা
২০ কেজি ২০৮৫ টাকা
২২ কেজি ২২৯৪ টাকা
২৫ কেজি ২৬০৬ টাকা
৩০ কেজি ৩১২৮ টাকা
৩৩ কেজি ৩৩৪১ টাকা
৩৫ কেজি ৩৬৪৯ টাকা
৪৫ কেজি ৪৬৯২ টাকা

আশাকরি আপনারা বর্তমান গ্যাস সিলিন্ডারের কত দাম সম্পর্কে সঠিক একটি ধারণা লাভ করেছেন। এরপরও যদি কোথাও বুঝতে কোন প্রকার অসুবিধা হয়, তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।