January 31, 2023

indowall.net

বাংলাদেশের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম সম্পর্কে বাংলা ব্লগ

গোল্ডেন বুটের দাম

গোল্ডেন বুটের দাম

গোল্ডেন বুটের দাম জানেন?

গোল্ডেন বুট হল একটি লোভনীয় পুরস্কার যা ফিফা বিশ্বকাপের প্রতিটি সংস্করণে সর্বোচ্চ গোলদাতাকে দেওয়া হয়, আনুষ্ঠানিকভাবে 1982 বিশ্বকাপে প্রতিষ্ঠিত, পুরস্কারটি 2006 বিশ্বকাপ পর্যন্ত গোল্ডেন শু নামে পরিচিত ছিল। 2010 সালে ফিফা পুরস্কারটিকে তার বর্তমান ফর্মে পুনঃনামকরণ করে।

আগের ফিফা বিশ্বকাপ সংস্করণে সর্বোচ্চ গোলদাতারাও সোনার জুতা পেয়েছিলেন, যেখানে দ্বিতীয় এবং তৃতীয় সর্বোচ্চ গোলদাতারা রৌপ্য জুতা এবং ব্রোঞ্জ জুতা পেয়েছিলেন। 1930 সালে বিশ্বকাপের উদ্বোধনী সংস্করণে, আর্জেন্টিনার গুইলারমো স্টেবিলে আট গোল করার জন্য গোল্ডেন বুট প্রাপ্ত প্রথম ফুটবলার হয়ে ওঠেন।

ফিফা বিশ্বকাপে সর্বাধিক সংখ্যক গোল করার রেকর্ডটি ফ্রান্সের জাস্ট ফন্টেইনের অন্তর্গত, যিনি 1958 সালের সুইডেন চতুর্বার্ষিক টুর্নামেন্টে 13টি গোল করেছিলেন।

কোনো খেলোয়াড় একাধিকবার গোল্ডেন বুট জেতেনি, তবে ব্রাজিলিয়ানরা সবচেয়ে বেশিবার এই পুরস্কার জেতার রেকর্ডটি ধরে রেখেছে। গোল্ডেন বুট হল সোনা দিয়ে ইলেক্ট্রোপ্লেট করা একটি পিতলের খাদ, এর ওজন প্রায় এক কিলোগ্রাম।

আরো পড়ুন:- বাজাজ মোটরসাইকেলের দাম ২০২২

গোল্ডেন বুট বিজয়ীদের সম্পূর্ণ তালিকা

গোল্ডেন বুটের দাম কত

গোল্ডেন বুটের দাম সম্বন্ধে কোন তথ্যই আজ পর্যন্ত প্রকাশ পাইনি, তবে অনুমান করা যায় এই বুটের দাম প্রায় কুড়ি থেকে পঁচিশ কোটি টাকা হতে পারে বাংলাদেশী টাকায়।